ভারতীয় সংস্থার তৈরি কাফ সিরাপ খেয়ে মৃত্যু ৬৬ জন শিশুর, তদন্তের নির্দেশ কেন্দ্রের

ভারতীয় সংস্থার তৈরি কাফ সিরাপ খেয়ে মৃত্যু ৬৬ জন শিশুর, তদন্তের নির্দেশ কেন্দ্রের
06 Oct 2022, 02:23 PM

ভারতীয় সংস্থার তৈরি কাফ সিরাপ খেয়ে মৃত্যু ৬৬ জন শিশুর, তদন্তের নির্দেশ কেন্দ্রের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ভারতে তৈরি একটি কোম্পানির কাফ সিরাপ খেয়ে গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যু নিয়ে তোলপাড় দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাবলুএইচও-র তরফে এই অভিযোগ সামনে আসতেই নড়েচ়ড়ে বসল কেন্দ্রীয় সরকার। খোঁজ খবরের পর জানা গিয়েছে হরিয়ানার একটি ফার্মাসিউটিক্যাল সংস্থা ওই সিরাপ তৈরি করে। ওই সংস্থার তৈরি চারটি কাফ সিরাপ নিয়েই যাবতীয় অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক দুনিয়ায় চাপে পড়ে গিয়েছে মোদি সরকার। চাপের মুখে এবার গোটা ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন।

জানা গিয়েছে, ওই সিরাপ তৈরিতে কী কী উপাদান ব্যবহার করা হয়েছে, তা খতিয়ে দেখা হবে। গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যুর পরই বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই অভিযোগ তুলে সতর্ক করে ভারতকে। ভারতে উৎপাদিত কাফ সিরাপ খাওয়ার কারণে গাম্বিয়ার ওই ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে বলেই প্রাথমিক ভাবে অনুমান বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা "হু"-র। সূত্রের খবর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা পাওয়ার পরই দেশে উৎপাদিত কাফ সিরাপগুলি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে সঙ্গে সঙ্গেই তদন্ত শুরু করা হয়েছে।

জানা গিয়েছে,  হরিয়ানার একটি সংস্থার দিকেই মূলত সবার অভিযোগের তির। হরিয়ানার সোনিপতের মেইডেন ফার্মাসিউটিক্যাল লিমিটেড নামক সংস্থার তৈরি কাফ সিরাপে কী কী উপাদান ব্যবহার করা হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। কারণ এই সংস্থাই নিয়মিত ভাবে গাম্বিয়াতে ওষুধ রফতানি করে। তবে সংস্থার তরফে এ নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি। বুধবারই বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাড্যানম গেব্রেয়াসিস জানান, পশ্চিম আফ্রিকার গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমান, চারটি কাফ সিরাপ থেকে ওই শিশুদের কিডনিতে সমস্যা দেখা দেয় এবং তাতেই শিশুদের মৃত্যু হয়। পরে জানা যায় ওই সিরাপগুলি সবই একটি ভারতীয় সংস্থার তৈরি।

Mailing List