বাংলা- ঝাড়খণ্ড সীমান্তে আটক অবৈধ কয়লা বোঝাই ৩০ টি লরি

বাংলা- ঝাড়খণ্ড সীমান্তে আটক অবৈধ কয়লা বোঝাই ৩০ টি লরি
23 Jan 2022, 02:48 PM

বাংলা- ঝাড়খণ্ড সীমান্তে আটক অবৈধ কয়লা বোঝাই ৩০ টি লরি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  কয়লা পাচার এবং অবৈধ কয়লা বোঝাই লরি আসা আসে যে বন্ধ হয় সেটা আরও একবার প্রমাণিত হল। কয়লা কাণ্ড নিয়ে সিবিআই এবং  ইডি  তদন্ত শুরু করার পরে কিছু দিন তা বন্ধ থাকলেও আবার শুরু হয়েছে। এবার  ডুবুরডিহি চেকপোস্টে ধরা পড়ল অবৈধ কয়লা বোঝাই লরি ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাংলা-ঝাড়খণ্ড সীমানায় কুলটি থানা ও সালানপুর থানায় কয়লা বোঝাই লরিগুলি আটক করা হয়। ১৯ নম্বর জাতীয় সড়কের ডুবুরডিহি চেকপোস্টে আসানসোল-দুর্গাপুর পুলিশের অভিযানে ঝাড়খণ্ড থেকে এই রাজ্যে আসার পথে ধরা পড়েছে ৩০ টি লরি। তাতে ছিল বেআইনি খনি থেকে তোলা কয়লা। গ্রেফতার করা হয়েছে ১৪ জনকে।

 অনেকেই অভিযোগ করছেন যে , এই  কারবার মোটেই বন্ধ হয়নি। দিব্যি চলছিল এই অবৈধ কারবার।  কীভাবে পুলিশি নজরদারি এড়িয়ে এই অন্ত:রাজ্য বেআইনি কয়লার কারবার চলছিল তা নিয়েও প্রশ্ন  তুলেছেন তারা।

তবে আসানসোল পুলিশ কমিশনারেটের ডিসি (ওয়েস্ট) অভিষেক মোদি জানিয়েছেন, ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। যাদের গ্রেফতার করা হয়েছে সেই ট্রাক চালকদের কাছে উপযুক্ত কাগজপত্র ছিল না বলেই তিনি জানিয়েছেন।

জানা গিয়েছে, গত কয়েক দিন ধরেই ওই এলাকাতে নজরদা বাড়িয়ে অভিযান শুরু হয়েছে।

সেই সঙ্গেই জানা গিয়েছে,  ঝাড়খণ্ডের মুগমা, নিরসা,গোবিন্দপুর থেকে লরি বোঝাই কয়লা নিয়ে ডুবুরডিহি চেকপোস্ট পার করে এই কয়লা চলে যেত কলকাতা। প্রতি টন কয়লা বিক্রি হত ১০ হাজার টাকায় ।  ঝাড়খন্ড থেকে কয়লা বোঝাই ট্রাক কাঁটাঘরে কয়লা ওজন করিয়ে জাতীয় সড়কে এসে উঠলেই সেই অবৈধ খনির কয়লা ‘বৈধ’ তকমা হয়ে যেত। এরজন্য খরচ করতে হত ৬০০ টাকা। তাতেই পাওয়া যেত চালান, ওয়েবিল, বনবিভাগের কাগজ, জিএসটির কাগজ সবকিছুই।

পুলিশ জানিয়েছে, এই ঘটনায় মূল চক্রীদের খোঁজ চলছে।

 

ads

Mailing List