২৫ পুরসভা ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রবণ, প্রকোপ রুখতে পুরসভাগুলিকে সতর্ক করল রাজ্য

২৫ পুরসভা ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রবণ, প্রকোপ রুখতে পুরসভাগুলিকে সতর্ক করল রাজ্য
02 Dec 2021, 04:10 PM

২৫ পুরসভা ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রবণ, প্রকোপ রুখতে পুরসভাগুলিকে সতর্ক করল রাজ্য

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপ রুখতে রাজ্যের পুরসভাগুলোকে সতর্ক করল রাজ্য সরকার। এই মর্মে কড়া নির্দেশিকা জারি করেছে পুর ও নগরন্নোয়ন দফতর। যেখানে বলা হয়েছে মশাবাহিত রোগ ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না একাধিক পুরসভা। নজরদারিতেও অভাব রয়েছে। তাই সমস্ত পুরসভা গুলিকে সচেতন থাকতে নির্দেশ দিয়েছে পুর ও নগরন্নোয়ন দফতর। রাজ্যের সমস্ত পুরসভার সার্বিক রিপোর্ট নিয়ে বৈঠক করার পর এই নির্দেশ জারি করা হয়েছে।

 

জানা গিয়েছে, কলকাতা সহ রাজ্যের ২৫ টি পুরসভা ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রবণ এলাকা। পুর ও নগরন্নোয়ন দফতরের দেওয়া রিপোর্টে বলা হয়েছে, সমন্বয়ের অভাব রয়েছে সার্ভে টিম এবং পুর কর্তৃপক্ষের মধ্যে। পুরসভা এবং স্বাস্থ্য দফতরের মধ্যেও সমন্বয়ের অভাব দেখা গিয়েছে।

 

এমনকি মশার হটস্পট চিহ্নিত করণেও জোর দিচ্ছে না কিছু পুরসভা। গোটা রাজ্য জুড়েই সেই চিত্র ধরা পড়েছে। মশাদমন অভিযানে গাফিলতির অভিযোগের পাশাপাশি মেডিক্যাল সার্ভিস কর্পোরেশনের সার্ভিস রিপোর্টে বলা হয়েছে সরবরাহ করা তেলও নিম্নমানের। যা চিন্তার বিষয়। শীতের দেখা নেই রাজ্যে, এর মাঝে ফের ঘূর্ণিঝড় ফেরাচ্ছে বর্ষার পরিবেশ। তাই রাজ্যজুড়েই আঁতুড়ঘর হবে ডেঙ্গুর। এই অবস্থায় পুরসভা গুলিকে সজাগ থাকতে নির্দেশ দিয়েছে পুর ও নগরন্নোয়ন দফতর। বয়সে ছোট থেকে বড়, মশাবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন সবাই। জ্বরের উপসর্গ নিয়ে ভিড় বাড়ছে হাসপাতালে। পরীক্ষার পর দেখা যাচ্ছে, কারও ডেঙ্গু, কারও ম্যালেরিয়া। তাই দক্ষতার সঙ্গে ডেঙ্গু ও ম্যালেরিয়া মোকাবিলা করতেই নির্দেশ পুর ও নগরয়োন্নয়ন দফতরের।

ads

Mailing List